এই মাত্র পাওয়া:

» স্বতন্ত্র্য ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের দাবী মেনে নেয়ার আহ্বান ন্যাপ’র

প্রকাশিত: ২৪. নভেম্বর. ২০২০ | মঙ্গলবার

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম।। 

স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষাকে জাতীয়করণসহ সাত দফা দাবীতে আন্দোলনরত ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের সকল দাবী মেনে নেয়ার আহবান জানিয়ে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, দীর্ঘদিন ধরে আন্দোলনরত স্বতন্ত্র ইবতেদায়ি শিক্ষকদের দাবী সম্পূর্ণ যৌক্তিক। সরকারের উচিত মাদ্রাসা শিক্ষার প্রতি বিমাতাসূলভ আচরণ বন্ধ করা।

মঙ্গলবার (২৪ নভেম্বর) স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের দাবীর সাথে একাত্মতা প্রকাশ করে গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে নেতৃদ্বয় এসব কথা বলেন।

তারা বলেন, রেজিস্টার্ড প্রাথমকি বিদ্যালয়গুলোকে জাতীয়করণ করার পরও বারবার ওয়াদা দেয়া সত্তে¡ও রেজিস্ট্রেশনপ্রাপ্ত স্বতন্ত্র্য ইবতেদায়ি মাদ্রাসাগুলোকে জাতীয়করণ করছে না সরকার। রেজিস্ট্রেশনপ্রাপ্ত মাদ্রাসার বহু শিক্ষক ৩০-৩৫ বছর যাবৎ বেতন-ভাতা থেকে বঞ্চিত। বেতন-ভাতা ছাড়াই অনেকেরই চাকুরীজীবনের সমাপ্তি হয়ে যাচ্ছে। এটা অত্যন্ত অমানবিক।

নেতৃদ্বয় বলেন, এই শীতের মধ্যে ১০ দিন ধরে প্রেসক্লাবের সমানে রাস্তায় খোলা আকাশের নীচে অবস্থানরত স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের দাবীর প্রতি সরকার কোন কর্ণপাত করছে না যা অত্যান্ত দু:খজনক ও মর্মান্তিক। তিন যুগ ধরে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরা কেউ বিনা বেতন আবার কেউ সামান্য বেতনে শিক্ষাসেবা অব্যাহত রেখেছে। বারবার সরকার পরিবর্তন হয়েছে কিন্তু অসহায় শিক্ষকদের ভাগ্যের কোনো পরিবর্তন হয়নি। তাই শিক্ষকরা রাজপথে নেমে এসেছে।

প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তারা বলেন, শিক্ষকরা বাধ্য হয়েই রাজপথে নেমে এসেছে। তাদের ন্যায্য দাবি মেনে নিয়ে শিক্ষকদের সম্মানের সাথে ঘরে ফিরতে সাহায্য করুন।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির আয়োজনে চলমান অবস্থান ধর্মঘটের প্রতি একাত্মতা ঘোষণা করে তারা আরো বলেন, শিক্ষকরা জাতীর সম্পদ। তাদের স্নেহ-মমতায় শিক্ষার্থীরা আদর্শবান হিসেবে গড়ে উঠে। শিক্ষকদের ভাগ্যের উন্নয়ন না করলে জাতির উন্নয়ন সম্ভব নয়। তাই শিক্ষকদের যৌক্তিক দাবিগুলো মেনে নেয়া বুদ্ধিমানের কাজ হবে।

বিবৃতিতে নেতৃদ্বয় অবিলম্বে স্বীকৃতপ্রাপ্ত স্বতন্ত্র্য ইবতেদায়ি মাদ্রাসাগুলোকে জাতীয়করণসহ ৭ দফা দাবী মেনে নেয়ার এবং আন্দোলনরত ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক-কর্মচারীরা যাতে ঘরে ফিরে গিয়ে শিক্ষা কার্যক্রমে আত্মনিয়োক করতে পারে তার ব্যবস্থা করার জন্যে সরকারের প্রতি জোর দাবী জানান।

Facebook Pagelike Widget