» “সার্ক রিজিওনাল শান্তি পুরস্কার ২০২২” এ ভুষিত  ড. মোঃ এনামুল হক

প্রকাশিত: ১০. জুন. ২০২২ | শুক্রবার

 

জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম।।

“সার্ক রিজিওনাল শান্তি পুরস্কার ২০২২” এ ভুষিত হলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী আন্তর্জাতিক মানবাধিকার ব্যাক্তিত্ব ড. মোঃ এনামুল হক ।

সার্কভুক্ত দেশগুলোর মানবাধিকার ,নারী ও শিশু, পরিবেশ এবং আইনি সহাযতা প্রদানকারী সংস্থাগুলোর সমন্বিত জরিপে বিষয়ভিত্তিক এ সন্মাননার আয়োজন করা হয় মালদ্বীপের রাজধানী মালে । প্রবনো আইনজীবী হিসেবে সুপরিচিত ব্যাক্তিত্ব ড. হক অসহায় দরিদ্রদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে কখনো নামমাত্র মূল্যে বিগত এক দশকেরও বেশি সময় যাবত আইনি সহায়তা দিয়ে আসছেন, কাজ করছেন বিশ্বের বিভিন্ন দেশের সাথে আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়নে । বিশেষ করে এশিয়া ও সার্কভুক্ত দেশগুলোর সাথে আইন, মানবাধিকার , পরিবেশ, নারী- শিশু, যুব উন্নয়নে পরস্পর আঞ্চলিক সহায়তা- সহযোগীতার মাধ্যমে টেকসই উন্নয়ন ও শান্তির লক্ষে তিনি বিগত প্রায় ১০ বছর যাবত কাজ করে যাচ্ছেন। বিশ্বের প্রায় দেড়শতাধিক দেশের সাথে কাজ করে আসছেন দীর্ঘ দিন ধরে, সরাসরি ভ্রমন করেছেন অর্ধশত দেশ এবং কথা বলেছেন সম্পর্ক উন্নয়নে- মানবাধিকার- আইনের শাসন- নারী শিশু-পরিবেশ ও দ্বীপাক্ষিক সহযোগীতা বিষয়ে।
কুমিল্লা জেলার হোমনা থানার নারয়নপুর গ্রামে জন্ম নেওয়া প্রচার বিমুখ সাধারন জীবন যাপনে অব্যস্থ ড. হক সাধারন মানুষের জন্য কাজ করছেন নিরলসভাবে। বিগত ২০ বছেরেরও বেশি সময় তিনি নিজেকে সামাজিক ও মানবাধিকার বিষযক কাজে সম্পৃক্ত রেখেছেন এবং অন্যদেরকেও সম্পৃক্ত করেছেন। আইনের শাসন ও মানবাধিকার বাস্তবায়ন করে সমাজে শান্তি প্রতিষ্ঠা করার লক্ষে প্রবনো আইনজীবী হিসেবে অসামান্য অবদানের জন্য তিনি এ সন্মাননা অর্জন করেন।