» শ্যামনগরের ৪৯ শিক্ষার্থী গণিত অলিম্পিয়াডে বাছাই পর্বে উত্তীর্ণ

প্রকাশিত: ০৪. মার্চ. ২০২০ | বুধবার

 

এম. এ. আলিম খান,জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম।।     
বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি ও দৈনিক প্রথম আলোর আয়োজনে এবং ডাচ্ বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় ১৮তম বাংলাদেশ গণিত অলিম্পিয়াড বাছাই পরীক্ষা ২০২০।

এ বছর প্রথম অনলাইনে বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৪টি ক্যাটাগরিতে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় ৩টি ক্যাটাগরিতে ১৩ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে। ৩ মার্চ বাছাই পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। ফলাফলে দেখা যায়, ১৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৪৯ জন শিক্ষার্থী অনলাইন বাছাই পর্বে উত্তীর্ণ হয়েছে। সর্বোচ্চ সংখ্যক ১২ জন শিক্ষার্থী হেঞ্চি বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয় থেকে উত্তীর্ণ হয়েছে, ৭ জন উত্তীর্ণ হয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে কাঁঠাল বাড়িয়া এজি মাধ্যমিক বিদ্যালয়। ৫ জন করে উত্তীর্ণ হয়ে যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে রমজাননগর ইউনিয়ন তোফাজ্জেল বিদ্যাপীঠ, চিংড়াখালী মাধ্যমিক বিদ্যানিকেতন ও সুন্দরবন মাধ্যমিক বালিকা বিদ্যালয়। ৪ জন করে উত্তীর্ণ হয়ে যৌথভাবে চতুর্থ হয়েছে তপোধন মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও ভেটখালী এ করিম মাধ্যমিক বিদ্যালয়। এছাড়া ২জন উত্তীর্ণ হয়েছে জোবেদা সোহরাব মডেল মাধ্যমিক বিদ্যালয় থেকে এবং একজন করে উত্তীর্ণ হয়েছে ঈশ্বরীপুর এ সোবহান মাধ্যমিক বিদ্যালয়, ঝাঁপা ব্রজবিহারী ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়, ত্রিপানি বিদ্যাপীঠ, নকিপুর সরকারি এইচসি পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয় এবং শিশু শিক্ষা নিকেতন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী শেখ মাহমুদুল হাসান।

বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ভাব-বাংলাদেশের সহযোগিতায় ২০১৫ সাল থেকে শ্যামনগরের ভাবপ্রকল্পভূক্ত বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ গ্রহণ করছে। এবছর শ্যামনগরে ভাব প্রকল্পভূক্ত স্কুল থেকে ৪৭ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।