» রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

প্রকাশিত: ১৫. জুন. ২০২২ | বুধবার

জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম।। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথমবর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা চূড়ান্ত আবেদন আজ বুধবার শুরু হয়েছে। চলবে আগামী ২১ জুন বিকেল ৬টা পর্যন্ত।

আজ বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছুক প্রাথমিক আবেদনকারীর মধ্য হতে এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনকারী নির্বাচন করা হয়েছে। প্রতিটি ইউনিটে বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা বা সমমানের শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদন করতে পারবেন। এক্ষেত্রে ‘এ’ ইউনিটে (মানবিক) চূড়ান্ত আবেদনকারী বিজ্ঞান শাখা থেকে সর্বনিম্ন জিপিএ ৫, মানবিক শাখা থেকে ৪ দশমিক ৫৭ ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৪ দশমিক ৯২ পয়েন্টধারীরা সুযোগ পেয়েছে।

আরও জানা যায়, ‘বি’ (বাণিজ্য) ইউনিটে চূড়ান্ত আবেদনকারী নির্বাচনের ক্ষেত্রে এইচএসসির ফলাফল সর্বনিম্ন বিজ্ঞান শাখা থেকে জিপিএ ৫, মানবিক থেকে ৪ দশমিক ৫৮ এবং ব্যবসায় শাখা থেকে নির্ধারণ করা হয়নি। এছাড়া ‘সি’ (বিজ্ঞান) ইউনিটে আবেদনের ক্ষেত্রে প্রাথমিক আবেদন কারীর এইচএসসি পরীক্ষার রেজাল্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা থেকে জিপিএ ৫ পয়েন্টধারীরা সুযোগ পাবে।

চূড়ান্ত আবেদনকারী নির্বাচনের ক্ষেত্রে একই জিপিএ-প্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে। এ ছাড়া ‘বি’ ইউনিটের বাণিজ্য শাখার সকল প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত।