» বেনাপোল চেকপোস্ট দিয়ে সাধারণ পাসপোর্টধারী যাত্রীদের ভারতে প্রবেশে নিষেধাজ্ঞা 

প্রকাশিত: ১২. মার্চ. ২০২০ | বৃহস্পতিবার

 

খোরশেদ আলম, জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম      : মরণব্যধী নভেল করোনা ভাইরাস, ভারত-বাংলাদেশ দু’দেশেই শনাক্ত হওয়ায়। শুক্রবার থেকে থেকে সাধারণ পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত সাময়িক বন্ধ থাকবে বলে নিষেধাজ্ঞা।

শুক্রবার (১৩ মার্চ) সকাল থেকে নতুন করে কোন পাসপোর্টধারী যাত্রী ভারতে প্রবেশ করতে পারবে না। শুধুমাত্র যারা ঢুকে আছে তারাই বেরিয়ে আসতে ও বেরিয়ে যেতে পারবে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মহাসিন খান সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার (১২ মার্চ) সকালে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন থেকে বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশনে একটি চিঠি পাঠায়। তাতে লেখা আছে শুক্রবার (১৩ মার্চ) রাত ১২ টা থেকে নতুন করে কোন পাসপোর্টধারী যাত্রী গ্রহন করা হবে না। যে সমস্ত বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী ভারতে ঢুকে আছে তারা ইচ্ছা করলে বেরিয়ে যেতে পারবে। আর ভারতীয় পাসপোর্টধারী যাত্রী যারা বাংলাদেশে আছে তারা ফিরে আসলে তাদেরকে গ্রহন করা হবে। নতুন করে কোন পাসপোর্টধারী যাত্রীর প্রবেশের অনুমতি দেওয়া হবে না। আজ বৃহস্পতিবার (১২ মার্চ) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দু’দেশের পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করতে পারবে।

বেনাপোল কাস্টমসের সহকারি কমিশনার উত্তম চাকমা তিনি ওও সাংবাদিকদের জানান, নতুন করে কোন পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করতে পারবে না এমন একটি চিঠি ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশনকে দিয়েছে এটা শুনেছি। আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধের কোন চিঠি বেনাপোল কাস্টমসকে দেওয়া হয়নি। যদি এরকম কোন নির্দেশনা আসে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

বেনাপোল বন্দরের পরিচালক (প্রশাসন) আব্দুল জলিল তিনিও জানান, নোভেল করোনা ভাইরাসের কারণে যাত্রী যাতায়াত সাময়িকভাবে বন্ধ থাকবে ও আমদানি-রফতানি বানিজ্য বন্ধের কোন আদেশ আমরা পায়নি। এরকম নির্দেশনা পেলে পরবর্তীতে ব্যবস্থা নেওয়া হবে। #