» বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ” একজন মহান পিতা “

প্রকাশিত: ১৭. অক্টোবর. ২০২০ | শনিবার

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম।।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বীরঙ্গনাদের কষ্টগাঁথা কাহিনী নিয়ে তৈরি হলো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র একজন মহান পিতা । প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক মির্জা সাখাওয়াত হোসেন পরিচালনা করেছেন ছবিটি। প্রযোজনা করেছেন, বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের সভাপতি এবং হলি টাইমস মিডিয়া গ্রæপের চেয়ারম্যান শেখ শাহ আলম।


বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের সদস্যদের অভিনয় শৈলীতে মুক্তিযুদ্ধের ওপর এই ছবিটি তৈরি হয়েছে মূলত: মুজিব শতবর্ষ উদযাপন উপলক্ষে।

পরিচালক মির্জা সাখাওয়াত হোসেন  বলেন, মুক্তিযুদ্ধের সময়কালে পাকিস্তানী হানাদার বাহিনী এবং এ দেশীয় দোষর রাজাকার, আল-বদর , আল সামশ বাহিনী এবং তাদের দালালরা লাখ লাখ মা- বোন’কে নির্যাতন করেছে, ইজ্জত লুন্ঠন করেছেন, হত্যা করেছেন।

যারা বেঁচে ছিলেন তাদের জীবন হয়ে উঠেছিল দুর্বিসহ। সমাজে তাদের কোনো স্থান হয়নি। কি দোষ ছিল তাদের ? নামধারী মাতুব্বর সমাজপতিরা তাদের পিতা-মাতার পারিচয় টুকুও কেড়ে নিয়েছিল। এসব দু:খিনী বোনদের মানসিক ও শারীরিক চিকিৎসা সেবা দেওয়ার জন্য সারা দেশে ২২ টি নারী পুনর্বাসন বোর্ড স্থাপন করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁদের নুতন করে বাঁচার আশা জাগিয়ে ছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা।

তিনি এসব নির্যাতিত মেয়েদের পাশে দাঁড়িয়ে ছিলেন। বিয়ের ব্যবস্থা করেছিলেন। ঘর সংসার পাতার বন্দোবস্ত করেছিলেন। তাদের বিয়ের সময় প্রশ্ন উঠেছিল, এদের পিতার নাম কি হবে ? কে দেবে পরিচয়। তখন বঙ্গবন্ধু বলেছিলেন, তোরা জানিস না, আমার এই দু:খিনী মেয়েদের বাবা কে ? যা, তোরা কাজী’কে বল, পিতার নামের যায়গায় লিখে দিতে, এদের পিতা শেখ মুজিবুর রহমান, আর ঠিকানা লিখতে বলিস, ধানমন্ডি ৩২ নম্বর। ওরা আমার মেয়ে। আমি ওদের বাবা।

এই পটভূমিতেই মূলত: তৈরি হয়েছে একজন মহান পিতা। কাহিনী, সংলাপ ও চিত্রনাট্যও লিখেছেন মির্জা সাখাওয়াত হোসেন।
নাম ভূমিকায় ছিলেন হিমেল রাজ ও মির্জা আফরিন।

এছাড়া চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, শেখ শাহ আলম, শ্যামল কান্তি নাগ, রাশেদুল ইসলাম রাজিব, সাগরিকা মন্ডল, আলভি সরকার, সিদ্দিকুর রহমান, রাশেদ রেহমান, এস বিজয়, রহিমা আক্তার রিনা, সিফাত বন্যা, সৃষ্টি মির্জা, মো: চান মিয়া সিকদার প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ৫২ বার

[hupso]
Facebook Pagelike Widget