» ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস্ ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টস্ এসোসিয়েশনের আগামী ৭ ই জুন পূর্ণ দিবস কর্মবিরতি পালনের সিদ্ধান্ত

প্রকাশিত: ০৬. জুন. ২০২২ | সোমবার

মঞ্জুর আহমেদ: জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক মৌলিক অধিকার পরিপন্থি কাস্টমস্ এজেন্টস্ লাইসেন্সিং বিধিমালা-২০২০ এর কতিপয় ধারা/উপ-ধারা ও নিবর্তনমূলক আইন এবং বিভিন্ন বিধি-বিধান বাতিল সংক্রান্ত বিষয়ে। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে নসরুল হামিদ মিলনায়তনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
গত শনিবার ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস্ ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টস্ এসোসিয়েশন, ৩/সি, নিউ বেইলী রোডস্থ নিজস্ব কার্যালয়ে উপরোক্ত বিষয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় লাইসেন্সিং বিধিমালা-২০২০ বিষয়ে বিশদ আলোচনা হয়। সভায় উপস্থিত নেতৃবৃন্দ সিএন্ডএফ এজেন্টস লাইসেন্সিং বিধিমালা-২০২০ এ সিএন্ডএফ ব্যবসায়ীদের স্বার্থবিরোধী কিছু বিধি অন্তর্ভূক্ত হওয়ায় এ বিষয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছেন। এছাড়া শুল্ক মূল্যায়ন বিধিমালা-২০২০ যথাযথভাবে বাস্তবায়ন করা, H.S. Code ও CPC ভুলের কারণে জরিমানা আরোপ ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের আদেশ ও বিধি-বিধান বাতিল করণ। কারণ  H.S. Code   নির্ধারণ একটি Technical বিষয়। অযৌক্তি কারণে সিএন্ডএফ এজেন্টদের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করে লাইসেন্সিং বিধিমালা-২০২০ ও কাস্টমস্ এ্যাক্ট-১৯৬৯ এর ধারা-০৯ মোতাবেক কার্যক্রম গ্রহণ না করে এবং সিএন্ডএফ এজেন্টদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ বা শুনানী প্রদানের সুযোগ না দিয়েই AIN Lock করা বা লাইসেন্স সাময়িক বাতিল করা বা কোন দোষ প্রমানিত না হলেও জরিমানা আরোপের মত নিবর্তনমূলক কার্যক্রম বন্ধ করা সহ সভায় ব্যবসায়ীদের সম্প্রদায়ের স্বার্থ বিরোধী বিধি/উপ-বিধি বাতিল/সংশোধনের দাবী জানানো হয়। অন্যথ্যায় বিধি সংশোধনের দাবীতে কঠোর আন্দোলনের হুশিয়ারী উল্লেখ করেন। উক্ত সভায় দাবী বাস্তবায়নের লক্ষ্যে সারা বাংলাদেশের সকল শুল্ক হাউস ও স্টেশন সমূহে আগামী ০৭/০৬/২০২২ ইং তারিখে পূর্ণ দিবস কর্মবিরতি পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।
সভায় উপস্থিত ছিলেন, ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস্ ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টস্ এসোসিয়েশনের সম্মানিত সভাপতি আলহাজ্ব শামছুর রহমান, সহ-সভাপতি জনাব শেখ মোঃ শোখলেছুর রহমান লাভলু, মহাসচিব জনাব মোঃ সুলতান হোসেন খান, অর্থ সচিব জনাব এ কে এম আকতার হোসেন, আন্তর্জাতিক বিষয়ক সচিব জনাব মোঃ আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, সাংগঠনিক সম্পাদক জনাব শেখ লিয়াকত হোসেন, বন্দর বিষয়ক সচিব জনাব মোঃ খায়রুল বাশার, শুল্ক ও প্রশিক্ষণ বিষয়ক সচিব জনাব মোঃ এমদাদুল হক লতা, নির্বাহী সদস্য জনাব কাজী মাহমুদ ইমাম বিলু, জনাব মোঃ ওবায়দুল্লাহ আল ইকবাল মিঠু, জনাব মোঃ উবায়দুল হক আলমগীর, আলহাজ্ব খায়রুজ্জামান মধু, আলহাজ¦  মহসিন মিলন, আলহাজ্ব মোঃ নাসির উদ্দিন, জনাব মোঃ কবির আহম্মেদ, সমন্বয়কারী দেলোয়ার হোসেন দিলুসহ সোনা মসজিদ, বাংলাহিলি, আখাউড়া, ভোমরা, বিলোনিয়া, টেকনাফ, বুড়িমারী সিএন্ডএফ এজেন্টস্ এসোসিয়েশনের নেতৃবৃন্দ।