» নিম্নচাপে পরিণত ‘অশনি’, নামলো সতর্ক সংকেত

প্রকাশিত: ১২. মে. ২০২২ | বৃহস্পতিবার

জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম: ভারতের অন্ধ্র উপকূলে থাকা ঘূর্ণিঝড় ‘অশনি’ আরও দুর্বল নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাব কেটে যাওয়ায় বাংলাদেশের সমুদ্রবন্দরগুলোর ওপর থাকা সতর্ক সংকেত নামিয়ে ফেলা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১২ মে) সকালে আবহাওয়া অধিদপ্তর বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-২০) এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, ভারতের অন্ধ্র উপকূল এবং তৎসংলগ্ন স্থলভাগ ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে নিম্নচাপ আকারে বৃহস্পতিবার সকাল ৬টায় উপকূলীয় অন্ধ্র প্রদেশের স্থলভাগ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ক্রমান্বয়ে দুর্বল ও গুরুত্বহীন হয়ে পড়বে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

ভারতের উপকূলের দিকে এগিয়ে যাওয়ার সময় চট্টগ্রাম, মোংলা, কক্সবাজার ও পায়রা সমুদ্রবন্দরে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত জারি করেছিল আবহাওয়া বিভাগ। গতরাতে সমুদ্রবন্দরগুলোতে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত নামিয়ে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত জারি করে আবহাওয়া বিভাগ। আজ সেটাও নামিয়ে ফেলা হলো।

অশনির প্রভাবে গত ৯ মে থেকে বাংলাদেশে বৃষ্টি হচ্ছে। বৃষ্টির এ প্রবণতা আগামী ১৪ মে পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বুধবার সন্ধ্যায় ‘ভারি বর্ষণের সতর্কবাণী’তে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছিল, ঘূর্ণিঝড় অশনির অগ্রবর্তী অংশের প্রভাবে বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি (২৩ থেকে ৪৩ মিলিমিটার) থেকে অতিভারি (৮৯ মিলিমিটার বা এর বেশি) বর্ষণ হতে পারে।

বৃহস্পতিবার সকাল থেকে ঢাকার আকাশে মেঘ থাকলেও বৃষ্টির দেখা মেলেনি। বাড়ছে ভ্যাপসা গরম।