এই মাত্র পাওয়া:

» নিজের খামখেয়ালিতে চুলের কী সর্বনাশ করছেন

প্রকাশিত: ২৫. আগস্ট. ২০২১ | বুধবার

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম নিউজ ডেস্ক।।
দীর্ঘ ক্লান্তিকর একটি দিনের শেষে গোসল করলে স্বস্তি পাওয়া যায়। এতে শারীরিক ও মানসিক প্রশান্তি আসে। মুখের ময়লা ও বিষাক্ত-তেল জাতীয় পদার্থ দূর হয়। ত্বক সজীব হয় ও সতেজতা বোধ আসে। কিন্তু অনেকেই চুল না শুকিয়েই সেই ভেজা চুল নিয়ে রাতে ঘুমোতে চলে যান। আবার দিনের কর্মব্যস্ততায় অবেলায় গোসল সেরে অনেকেই দুপুরের পর খানিকটা ঘুমিয়েও নেন। ভেজা চুলে আরাম লাগা আর স্রেফ আলসেমিতে হেয়ার ড্রায়ার থাকলেও চুল শুকাচ্ছেন না। কিন্তু একবার কী ভেবে দেখেছেন এতে কী ক্ষতি হচ্ছে চুলের। জেনে নিন নিজের খামখেয়ালিতে চুলের কী সর্বনাশ করছেন।

চুলের স্বাস্থ্য ঠিক রাখতে এবং জট পড়ার হাত থেকে বাঁচতে দিনে হয়তো বেশ কয়েকবার চুল আঁচড়াচ্ছেন। এসব করেও কিন্তু কোনো লাভ হবে না, যদি ভেজা চুলে ঘুমানোর অভ্যাস থেকে থাকে। কারণ ভেজা চুলে ঘুমালে চুলে প্রচুর জট পড়ে, চুল হয়ে পড়ে প্রাণহীন এবং এই ভেজা চুলের কারণে চুল পড়ার আশঙ্কাও বহুগুণে বৃদ্ধি পায়।

চুলে দুর্গন্ধ ভেজা চুলে ঘুমালে চুল থেকে বাজে গন্ধ বের হয়। কারণ ঘুমানোর সময় চুলের ত্বক স্বাভাবিকভাবেই ঘেমে যায়। তার উপর চুলের ত্বক যদি ভেজা থাকে, তাহলে পানি ও ঘাম মিশে একধরনের দুর্গন্ধ তৈরি হয়। পরে চুল শুকিয়ে গেলেও কিন্তু এই দুর্গন্ধ থেকে যায়। এবং এই দুর্গন্ধ চুলে দিনের পর দিন থাকলে চুলের অনেক ক্ষতি হয়।

রুক্ষ চুল চুল রুক্ষ হওয়ার পেছনে অনেকেই বৃষ্টি, রোদ, ধূলাবালি, আবহাওয়ার দূষণকে একমাত্র দায়ী করে থাকেন। কিন্তু ভেজা চুলে ঘুমালে চুল বালিশে অনবরত ঘষা লাগে, যার ফলে চুল তার স্বাভাবিক কোমলতা হারায়। চুল হয়ে পড়ে রুক্ষ। তাই চুল নমনীয় ও কোমল রাখতে ভেজা চুলে ঘুমানোর অভ্যাস আজই ত্যাগ করুন।

খুশকি ও ছত্রাকের সমস্যা এই বিষয়টি হয়তো অনেকেই জানেন না, ভেজা চুলে ঘুমালে চুলে ছত্রাক সংক্রমণ ঘটতে পারে। মাথার ত্বক ভেজা ও স্যাঁতসেঁতে থাকায়, তা থেকে ছত্রাক সংক্রমণের আশঙ্কা তৈরি হয়। এছাড়া এই রকম ভেজা চুলে ঘুমালে মাথার ত্বকে খুশকির সমস্যাও বাড়তে পারে।

Facebook Pagelike Widget