» নারী আইনজীবীদের সুরক্ষায় সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনে যৌন নির্যাতন প্রতিরোধ কমিটি গঠনের আবেদন

প্রকাশিত: ০৬. অক্টোবর. ২০২০ | মঙ্গলবার

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম।।
বাংলাদেশ সুপ্রিম কোর্টের নারী আইনজীবীদের সুরক্ষায় সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনে যৌন নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন করতে আবেদন জানিয়েছে সুপ্রিম কোর্ট বারের এক নারী আইনজীবী।

 

মঙ্গলবার সুপ্রিম কোর্ট বারের সেক্রেটারি বরাবর এই আবেদন করেন এডভোকেট ইশরাত হাসান।

 

আইনজীবী ইশরাত হাসান  বলেন, দেশে ধর্ষণ নির্যাতনের মতো ঘটনা বেড়েই চলেছে। প্রায় প্রতিদিনই কোনো না কোনো নারী ধর্ষিত হচ্ছে, নিপীড়নের শিকার হচ্ছেন। নরপশুরা শুধু ধর্ষণ করেই ক্ষান্ত হচ্ছে না, তাদের উদ্দেশ্য হাসিলের জন্য করা হচ্ছে ভিডিও। কথা না শুনলেই সামাজিক যোগযোগ মাধ্যমে ছড়িয়ে দিচ্ছে সেই ভিডিও। লোকলজ্জার ভয়ে ওই নারী বেছে নেয় আত্মহত্যার মতো পথ। এমন ঘটনা ঘটছে প্রায় সব খানেই।

 

বাদ যাচ্ছে না কর্মস্থলেও। অনেকের ধারণা নারী আইনজীবীদের সঙ্গে এমনটি ঘটতে পারে না। আপনার অবগত আছেন, বর্তমানে দেশের প্রতিটি বার এসোসিয়েশনে আইনজীবীদের সঙ্গে একাধিক শিক্ষানবিশ কাজ করেন। খোঁজখবর নিলে দেখা যাবে তারাসহ নারী আইনজীবীদের কেউ না কেউ যৌন নিপীড়নের শিকার হচ্ছেন। তাই দ্রুত সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনে যৌন নির্যাতন প্রতিরোধ কমিটি গঠনের দাবি জানিয়ে আবেদন করেছি।

 

আবেদনকারী এই নারী আইনজীবী আরো বলেন, ২০০৯ সালের ১৪ই মে তৎকালীন হাইকোর্টের বিচারপতি বর্তমানে বাংলাদেশের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি কামরুল ইসলাম সিদ্দীকীর সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ একটি রায় প্রদান করেন। যা ২৯ বিএলডি ৪১৫ এ রিপোর্ট হয়। ওই রায়ে প্রতিটি কর্মস্থলে যৌন নির্যাতন প্রতিরোধ কমিটি গঠনের নির্দেশনা দেয়া হয়। ওই নির্দেশনা অনুযায়ী সুপ্রিম কোর্ট যেহেতু একটি কর্মস্থল। সেহেতু আমাদের এই কর্মস্থলে এখনো যৌন নির্যাতন প্রতিরোধ কমিটি গঠনের কোনো উদ্যোগ নেয়া হয়নি।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৮ বার

[hupso]
Facebook Pagelike Widget