এই মাত্র পাওয়া:

» দ্রুত এইচএসসি ও সমমানের ফল প্রকাশের সুপারিশ করে বিলের প্রতিবেদন পেশ

প্রকাশিত: ২২. জানুয়ারি. ২০২১ | শুক্রবার

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম।।

 

করোনাভাইরাসকালীন সময়ে এইচএসসি ও সমমানের পরীক্ষা গ্রহণ সম্ভব পর না হওয়ায় সনদ প্রদানের জটিলতা কাটিয়ে দ্রুততম সময়ে ‘এইচএসসি’ ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করতে আনা পৃথক তিনটি বিল পাসের সুপারিশ করে সংসদে প্রতিবেদন দিয়েছে সংসদীয় কমিটি।

তারমধ্যে রয়েছে, ‘ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিন্যান্স ১৯৯৬ অধিকতর সংশোধন কল্পে আনিত বিল ‘ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন সংশোধন বিল-২০২১, কারিগরি শিক্ষা বোর্ড সংশোধন বিল, ২০২১ এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল, ২০২১।

বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের শীতকালীন অধিবেশনের চতুর্থদিনের বৈঠকে এইচএসসি, কারিগরি ও মাদ্রাসা বোর্ডের পরীক্ষার ফলাফল দ্রুত প্রকাশে এসব বিলের রিপোর্ট উপস্থাপন করেন শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১২তম বৈঠকের সভাপতি ফজলে হোসেন বাদশা।

এই বিল তিনটি সংসদে পাসের পর এইচএসসি ও সমানের এসব পরীক্ষার ফলাফল প্রকাশে আর কোন বাধা থাকবে না।

পরবর্তী বৈঠকে বিলটি পাস হতে পারে। আর বিলগুলো পাস হলে এইচএসসি ও সমমানে পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।
বিলের উদ্দেশ্য ও কারণ সংক্রান্ত বিবৃতে বলা হয়, ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অ্যামেন্ডমেন্ট বিল-২০২১ ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিন্যান্স ১৯৬১-১৮(২) এর (vi) (vii) (viii) উপধারায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের পরীক্ষা গ্রহণের মাধ্যমে ফলাফল প্রকাশ করার বিধান রয়েছে। ২০২০ সালে বৈশ্বিক মহামারি কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণের কারণে দেশে উচ্চ মাধ্যমিক পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয় নাই।

বর্ণিত প্রেক্ষাপটে ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিন্যান্স ১৯৬১ সংশোধনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
বিলে বলা হয়েছে, অতিমারি, মহামারি, দৈব দুর্বিপাকের কারণে বা সরকার কর্তৃক সময় সময় নির্ধারিত কোন অনিবার্য পরিস্থিতিতে কোন পরীক্ষা গ্রহণ ফল প্রকাশ এবং সনদ প্রদান করা সম্ভব না হলে সরকার সরকারি গেজেটে প্রজ্ঞাপিত আদেশ দ্বারা কোন বিশেষ বছরে শিক্ষার্থীদের জন্য পরীক্ষা গ্রহণ ব্যতীত সংক্ষিপ্ত সিলেবাসের পরীক্ষা গ্রহণ করে উক্ত প্রজ্ঞাপনে উল্লেখিত পদ্ধতিতে মূল্যায়ন এবং সনদ প্রদানের জন্য নির্দেশনাবলী জারি করার বিধান যুক্ত করা হয়েছে। যা কমিটি চূড়ান্ত বলে গণ্য করেছে।

বিলের উদ্দেশ্য পূরণকল্পে ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিন্যান্স-১৯৬১ সংশোধন অধ্যাদেশ-২০২০ এর খসড়া গত ১১ জানুয়ারি প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক অনুমোদন করা হয়।

একইভাবে একই কারণে মাদরাসা শিক্ষা বোর্ড আইন ২০২০ এরা ধারা ৯ এর (ঙ) উপধারায় মাদরাসা শিক্ষার বিভিন্ন স্তরে পরীক্ষা গ্রহণের মাধ্যমে ফলাফল প্রকাশ করার বিধান সংশোধনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। একইভাবে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড সংশোধন বিল ২০২১ সংশোধনের প্রস্তাব করা হয়েছে।

Facebook Pagelike Widget