» দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপে কানাডা

প্রকাশিত: ২৮. মার্চ. ২০২২ | সোমবার

জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম : ৩৬ বছর পর ফুটবল বিশ্বমঞ্চে জায়গা করে নিল কানাডা। রবিবার রাতে টরোন্টোতে জ্যামাইকাকে ৪-০ গোলে বিধ্বস্ত করে কাতারের টিকিট কেটে উদযাপনে মাতল কানাডীয়রা। এরপর স্বাভাবিকভাবেই উচ্ছ্বাসে ভেসে গেছেন কানাডার কোচ জন হের্ডম্যান।

নিজের অনুভূতি জানাতে গিয়ে তিনি বলেছেন, আমি এখনও বিশ্বাস করতে পারছি না। আমি এই বিশ্বাসটা ছড়িয়ে দিয়েছি কিন্তু যখন এটা সত্যিই ঘটে গেল, ভাষা হারিয়ে ফেলেছি।

কানাডিয়ান আমরা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল জিতেছি, আমাদের ছেলে আলফানসো ডেভিস বায়ার্ন মিউনিখে খেলে, আমাদের অনেক ছেলেরা ইউরোপের শীর্ষস্তরে খেলে। এখন আমাদের এমন কানাডিয়ান আছে, যারা বিশ্বকাপ খেলতে যাবে। নিজেদের ফুটবল দেশ হিসেবে পরিচয় দিতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে কানাডা, এমনটাই জানাচ্ছেন কোচ, আমরা এমন একটা ফুটবলের দেশ, যারা সারাজীবন এটাই চেয়েছে। আমরা এই সম্মানটুকু চেয়েছি। এটা চেয়েছি মানুষ বিশ্বাস করুক কানাডা ফুটবলের দেশ, সেটা প্রমাণও করে দিয়েছি। হের্ডম্যান অবশ্য বলছেন, এখানে কেবলই শুরু হলো, আমরা আসছি। এখানে কেবল শুরুটা পেলাম। কোচ হিসেবে এটা কত আনন্দের ব্যাপার! আমি এখানে থাকা প্রত্যেকের জন্য গর্বিত।

প্রথম ও শেষবার ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপে খেলেছিল কানাডা। ওই আসরে গ্রুপপর্বের চতুর্থ দল হিসেবে মিশন শেষ হয় তাদের। আসরে তিন ম্যাচের একটিতেও গোল করতে পারেনি কানাডা। সেই হতাশা এবার নিশ্চয়ই ভোলার জন্য মরিয়া হয়ে মাঠে নামবে তারা। কাতার হতে যাচ্ছে তাদের দ্বিতীয় বিশ্বকাপ।