এই মাত্র পাওয়া:

» ঢাকা জেলায় এক হাজার ৫০টি গৃহহীন ও ভূমিহীন পরিবারের অনুকূলে দুই শতাংশ জমিসহ গৃহ বরাদ্দ

প্রকাশিত: ২১. জানুয়ারি. ২০২১ | বৃহস্পতিবার

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম।।
মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান করা হচ্ছে। এ কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা জেলায় এক হাজার ৫০টি গৃহহীন ও ভূমিহীন পরিবারের অনুকূলে দুই শতাংশ জমিসহ গৃহ বরাদ্দ করা হয়েছে।

বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ঢাকার জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

ঢাকা জেলার দোহার উপজেলায় ১৯৮টি, নবাবগঞ্জ উপজেলায় ৭৭০টি, কেরানীগঞ্জ উপজেলায় ৫টি, সাভার উপজেলায় ৪১টি এবং ধামরাই উপজেলায় ৩৬টি গৃহ বরাদ্দ করা রয়েছে।

জেলা প্রশাসক আরো বলেন, প্রতিটি গৃহে বৈদ্যুতিক সংযোগ, গভীর নলকূপ এবং স্বাস্থ্য সম্মত টয়লেট নির্মাণ করে দেয়া হয়েছে। এছাড়া চলাচলের সুবিধার জনা গৃহ সমূহের পাশাপাশি রাস্তা নির্মাণ করে দেয়া হয়েছে। এই গৃহ নির্মাণ কার্যক্রমে স্থানীয় জন প্রতিনিধিগণের সহযোগিতায় প্রশাসকের কার্যালয়ের কর্মকর্তারা তদরকি করে এই গৃহ নির্মাণ কার্যক্রম শেষ করেছে।

শহীদুল ইসলাম বলেন, যারা রাস্তায়, বস্তিতে থাকতো তারা কখনোই কল্পনাও করিনি মাত্র দুই তিন মাসের ভেতরে এই ধরনের আধুনিক গৃহ পাবে।

আমরা চাই আমাদের দেশে যেন কোনো গরিব লোক না থাকে। আমরা প্রতিনিয়ত হাজারো মানুষের জন্য কাজ করি। তবে এই গৃহ নির্মাণের কাজের সঙ্গে সম্পৃক্ত হতে পেরে যে মানসিক তৃপ্তি পেয়েছি তা অন্য কোথাও পায়নি।

এদিকে ঢাকা জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট এস কে মো. মামুনুর রশিদ জানান, বাংলাদেশের উপজেলার মধে সবচেয়ে বেশি ঢাকার নবাবগঞ্জে গৃহহীন মানুষ ঘর পাচ্ছে।

মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের লক্ষ্যে ২০২০-২০২১ অর্থবছরে সারাদেশে ৬৬ হাজার ১৮৯টি গৃহ নির্মিত হচ্ছে। আগামী শনিবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই পরিবারের নিকট গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন। এ অনুষ্ঠানে ৬৪ জেলার সকল উপজেলা পরিষদ মিলনায়তন প্রান্তে ভিডিও কনফারেন্সিংয়ে বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকগণ সংযুক্ত থাকবেন।

Facebook Pagelike Widget