» চলতি মাসের মধ্যেই এক লাখ করোনা সনাক্তকরণ কিট তৈরি করবেন গণস্বাস্থ্য

প্রকাশিত: ০৩. এপ্রিল. ২০২০ | শুক্রবার

জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম।।    করোনার করণে দেশের জন্য প্রথম পর্যায়ে এপ্রিল মাসের মধ্যেই গণস্বাস্থ্য কেন্দ্র এক লাখ করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরণ কিট উৎপাদন করবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। দেশে এখনও পর্যাপ্ত কিটের অভাব রয়েছে। চীন থেকে আসছে কিট। তবে গণস্বাস্থ্য পুরোপুরি উৎপাদনে গেলে সংকট অনেকটাই কেটে যাবে।

বৃহস্পতিবার রাজধানীর কামরাঙ্গীচরে খাদ্য বিতরণকালে এসব তথ্য জানান তিনি।। এ সময় ১ ট্রাক খাদ্য জনসাধারণের মাঝে বিতরণ করেন তিনি।

এ সময় তিনি বলেন, আমরা চীন থেকে কাঁচামাল আনার ব্যবস্থা করেছি। আশা করছি ৫ই এপ্রিল কিট ঢাকায় পৌঁছাবে। যদি পৌঁছাতে পারে ১০ তারিখের মধ্যে নমুনা সরকারকে দিয়ে দেব। এ মাস শেষে ১ লাখ কিট তৈরি করতে পারব।

ডা. জাফরুল্লাহ বলেন, এখানে এক ট্রাক বিতরণ করা হয়েছে। এছাড়া আরো ৬ ট্রাক খাদ্য সামগ্রী গাইবান্ধা, শ্রীপুর, দৌলতদিয়াসহ বেশ কয়েকটি জেলায় পাঠানো হয়েছে। জনসমাগম যেন না ঘটে সে জন্য বিভিন্ন এলাকায় ডিসি সাহেবের সহায়তা নিয়ে বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দেব বলে জানান তিনি।জাফরুল্লাহ চৌধুরী বলেন, রাজধানীর ভাসমান মানুষদের বলব, আপনারা যেখানেই থাকেন দুই হাত দূরে দূরে থাকুন। আপনাদের খাবার পৌঁছে দেয়া হবে। আমাদের এক দিকে সামাজিক দূরত্ব প্রয়োজন আছে, সে সঙ্গে খেয়াল রাখতে হবে বৈষ্যমটা যেন না বাড়ে।

তিনি বলেন, সরকারের উচিৎ সর্বদলীয় কমিটি গঠন করা। জাতির এ সংকটময় মুহূর্তে আমরা কেউ আলাদা না, আমরা সবাই এক।