» করোনা সংক্রমণ  : শারিরীক উপস্থিতিতে সুপ্রিমকোর্টের বিচার কার্যক্রম স্থগিত রাখতে আইনজীবী সমিতির আবেদন   

প্রকাশিত: ২৫. এপ্রিল. ২০২০ | শনিবার

জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম    :
করোনাভাইরাস সংক্রমণ জনিত উদ্ভূত সামগ্রিক পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত শারিরিক উপস্থিতির মাধ্যমে সুপ্রিমকোর্টের বিচার কার্যক্রম স্থগিত রাখতে আবেদন করেছে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি (সুপ্রিমকোর্ট বার)।
প্রধান বিচারপতি বরাবর আজ এ আবেদন করা হয়েছে বলে গনমাধ্যমকে জানায় সুপ্রিমকোর্ট বার সম্পাদক ব্যারিষ্টার রুহুল কুদ্দুস কাজল।
 জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম এর পাঠকদের জন্য আবেদনটি হুবহু তুলে ধরা হলো,
  “আপনি নিশ্চয়ই অবগত আছেন, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির কার্যকরী কমিটির ইতোপুর্বকার সিদ্ধান্ত মোতাবেক করোনা পরিস্থিতির উন্নতি সাপেক্ষে জরুরী বিষয়ে শুনানির জন্য জনসমাগম এড়িয়ে সুপ্রীমকোর্টের বিচার কার্যক্রম পরিচালনার প্রয়োজনীয়তার বিষয়ে মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করা হয়।
গত ২৩ এপ্রিল, ২০২০ সুপ্রীমকোর্ট প্রশাসনের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে সুপ্রিমকোর্টের উভয় বিভাগ, আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে বিচারকাজ শুরুর সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আজ শনিবার সুপ্রীম কোর্টের রেজিস্ট্রার জেনারেল স্বাক্ষরিত অপর এক বিজ্ঞপ্তির মাধ্যমে অনিবার্যকারণবশত আদালত চালুর সিদ্ধান্ত ২৭ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির কার্যকরী কমিটি আজ ২৫ এপ্রিল সমিতির সম্মানিত সভাপতি, সিনিয়র এডভোকেট জনাব এ এম আমিন উদ্দিনের সভাপতিত্বে এক জরুরি Virtual বৈঠকে মিলিত হয়। কার্যকরী কমিটির বৈঠকে সামগ্রিক বিষয়ে সদস্যগণ স্ব স্ব মতামত ব্যক্ত করেন।
কমিটি মনে করে, প্রচলিত পদ্ধতিতে আদালত পরিচালনা করা হলে সুপ্রীম কোর্ট প্রাঙ্গনে বিজ্ঞ আইনজীবীগণ ছাড়াও বিপুল জনসমাগমের সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে করোনা পরিস্থিতিও ভয়াবহ রুপ নিয়েছে। আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এভাবে আদালত পরিচালনা করা হলে তা হবে চরম ঝুঁকিপূর্ণ। এছাড়া এরুপ পরিস্থিতিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অনেক বিজ্ঞ সদস্য উদ্বেগ-উৎকন্ঠা প্রকাশ করেছেন। কমিটির সকল সদস্য স্বাস্থ্য ঝুকি এড়াতে একই অভিমত ব্যক্ত করেন। তবে দৈহিক উপস্থিতি ব্যতিরেকে জরুরী বিষয়সমূহ শুনানীর সহজগম্য Virtual ব্যবস্থা গ্রহণের পক্ষে কমিটি অভিমত ব্যক্ত করেছে।
এমতাবস্থায়, করোনা পরিস্থিতির ভয়াবহতায় শারিরিক উপস্থিতির মাধ্যমে সুপ্রিম কোর্টের বিচার কার্যক্রম সামগ্রিক পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত স্থগিত রাখার জন্য মাননীয় প্রধান বিচারপতিকে সত্বর ইমেইল বার্তার মাধ্যমে অনুরোধ জানানোর সিদ্ধান্ত গৃহীত হয়।”
উল্লেখ্য সীমিত পরিসরে উচ্চ  আদালত পরিচালনার  সিদ্ধান্ত ২৭ এপ্রিল পর্যন্ত এবং নিন্ম আদালত সপ্তাহে দুই দিন পরিচালনার সিদ্ধান্ত পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাময়িক স্থগিত করে  বিজ্ঞপ্তি জারি করেছেন সুপ্রিমকোর্ট প্রশাসন।