» করোনা শনাক্তকরণ কিট আগামি শনিবার অনুমোদনের জন্য সরকারের কাছে জমা দেবে গণস্বাস্থ্য কেন্দ্র

প্রকাশিত: ২৩. এপ্রিল. ২০২০ | বৃহস্পতিবার

 

জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম।।
করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ শনাক্তকরণ কিট আগামি শনিবার অনুমোদনের জন্য সরকারের কাছে জমা দেবে গণস্বাস্থ্য কেন্দ্র। আজ বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জিআর কোভিড-১৯ ডট ব্লট প্রকল্পের কো-অর্ডিনেটর এবং গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল ডা. মুহিব উল্লাহ খোন্দকার স্বাক্ষরিত ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘চূড়ান্ত অনুমোদনের জন্য আগামী শনিবার (২৫ এপ্রিল) সকাল ১১টায় ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালের ষষ্ঠ তলায় “গরিলা কমান্ডার মেজর এ টি এম হায়দর বীর বিক্রম মিলনায়তনে” বাংলাদেশ কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হবে। একই সাথে বিশ্বস্বাস্থ্য সংস্থা ও মার্কিন সিডিসি-কেও পরীক্ষা ও মতামতের জন্য নমুনা প্রদান করা হবে।’

গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী জানান, বৈদ্যুতিক বিপর্যয়ের কারণে কিটের পুরো ব্যাচটিই নষ্ট হয়ে যায়। তাদের নিজস্ব জেনারেটর চালু হতে আধা মিনিট সময় লাগে। ওই সময়ের মধ্যেই নষ্ট হয়ে যায় কিটগুলো। সে কারণে ঘোষিত সময় থেকে তাঁদের পিছিয়ে আসতে হয়।

কোভিড-১৯ ডট ব্লট প্রজেক্টের আওতায় গণস্বাস্থ্য প্রথম দফায় এক লাখ কিট উৎপাদনের লক্ষ্যমাত্রা ঠিক করেছে। বিজ্ঞানী বিজন কুমার শীল ও তার দল যে কিটটি উৎপাদনের চেষ্টা করছেন, সেটি ১৫ মিনিটে ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত কিনা নির্ণয়ে সক্ষম। ভাইরাসটি শরীরে প্রবেশের ৭২ ঘন্টা পর এই কিটটি তা শনাক্ত করতে পারবে।