এই মাত্র পাওয়া:

» করোনা মহামারির মধ্যেই নির্বাচনী জনসভা ও প্রচার-প্রচারণা শুরু করেছেন ডোনাল্ড ট্রাম্প

প্রকাশিত: ২১. জুন. ২০২০ | রবিবার

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

 

জাতির সংবাদ  টোয়েন্টিফোর  ডটকম ।। চলতি বছরের শেষ দিকে অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে নির্বাচন। বছর শেষ দিকে এগোলেও বাধ সেধেছে করোনাভাইরাস। তবে তাতে থেমে নেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনা মহামারির মধ্যেই নির্বাচনী জনসভা ও প্রচার-প্রচারণা শুরু করেছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিবির খবরে বলা হয়, গত মার্চ মাসে লকডাউন শুরু হওয়ার পর এই প্রথম জনসভায় বক্তব্য দিলেন ট্রাম্প। চলতি সপ্তাহে নিজে টু্ইট করে বিষয়টি জানান দেন তিনি।

টুইটারে তিনি লিখেছিলন, টুলসার ব্যাংক অব ওকলাহোমা সেন্টারের এই অনুষ্ঠানটিতে অংশ নিতে প্রায় ১০ লাখ লোক টিকিট চেয়ে অনুরোধ জানিয়েছে।

তবে অনুষ্ঠান শুরুর পর দেখা যায়, ২৯ হাজার দর্শক ধারণ ক্ষমতার ওই সেন্টারটি পুরো ভরেনি। তবে ট্রাম্পের অনেক সমর্থক বাইরে অপেক্ষা করছিলেন। তাদের জন্য আলাদা করে বক্তব্য দেওয়ার পরিকল্পনা থাকলেও তা বাতিল করা হয়েছে।

করোনা সংক্রমণের মধ্যে ট্রাম্পের এ জনসভার আয়োজন সংক্রমণ বাড়িয়ে দেবে বলে মনে করছেন অনেকেই। এই জনসভায় আসা ছয়জন করোনায় আক্রান্ত হওয়া এ আশঙ্কা আরও বাড়িয়ে দিয়েছে।

তবে ট্রাম্পের নির্বাচনী প্রচারণা দল দায় এড়ানোর ব্যবস্থা রেখেছে। জনসভায় আসা সমর্থকদের কোনো ধরনের অসুস্থতার জন্য নির্বাচনী প্রচারণা দল দায়ী থাকবে না- এ মর্মে এক ফর্মে স্বাক্ষর করেই জনসভায় যোগ দিয়েছেন অংশগ্রহণকারীরা। প্রত্যেক ব্যক্তিকে শরীরের তাপমাত্রা মেপে ভেতরে ঢুকতে দেওয়া হবে এবং প্রত্যেককে মাস্ক দেওয়া হবে বলে জানিয়েছে ট্রাম্পের নির্বাচনী প্রচারণা দল।

আর গত শুক্রবার জনসভায় সামাজিক দূরত্ব মেনে করতে হবে, এমন একটি রিট খারিজ করেছেন ওকলাহোমার সুপ্রিম কোর্ট। ফলে করোনায় নির্বাচনী প্রচারণার ব্যাপারটি ট্রাম্পের পক্ষেই থাকল।

এ জনসভার ভাষণে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘বাইরে অনেক খারাপ মানুষ ছিল, তারা খুবই খারাপ কাজ করছিল।’ কারা এই খারাপ মানুষ এবং তারা কী খারাপ কাজ করছিল তা বলেননি ট্রাম্প।

করোনার মধ্যে তার জনসভায় আসাদের ‘যোদ্ধা’ হিসেবে অভিহিত করেন তিনি। ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনকে উদ্দেশ করে ট্রাম্প বলেছেন, ‘কট্টর বামদের অসহায় পুতুল।’

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ২২ লাখ ৫৪ হাজার ৬৬২ জন করোনায় আক্রান্ত হয়েছে। ভাইরাসটিতে যুক্তরাষ্ট্রের ১ লাখ ১৯ হাজার ৭১৯ জন মারা গেছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৭৬ বার

[hupso]
Facebook Pagelike Widget