» এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সনদপত্র প্রদান

প্রকাশিত: ২৯. জানুয়ারি. ২০২০ | বুধবার

  1.   এম. এ. আলিম খান,জাতির সংবাদ ২৪ ডটকম।।     আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা ভলান্টিয়ার এসোসিয়েশন ফর বাংলাদেশ (ভাব-বাংলাদেশ) এর পক্ষ থেকে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি) এর ইংরেজি বিভাগের ১২জন শিক্ষার্থীকে সনদপত্র প্রদান করেছে। বুধবার বিকালে রাজধানীর গ্রীণ রোডে ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সেমিনার রুমে প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের হাতে সনদপত্র তুলে দেন ইউনিভার্সিটির উপাচার্য ও ভাব-বাংলাদেশের উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।

ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান আরজুমান্ড আরার সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন ভাব-বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর প্রফেসর ড. জসিমউজ জামান, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মেহনাজ চৌধুরী, ড. জাকিয়া আহমদসহ ইংরেজি বিভাগের প্রভাষকবৃন্দ ।

বাংলাদেশের গ্রামাঞ্চলের মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে ১০ সপ্তাহ এই ১২ জন শিক্ষার্থী ইংরেজিতে মোবাইলের মাধ্যমে কথোপকথন করে শিক্ষার্থীদের ইংরেজিতে স্পিকিং ও লিসেনিং এ দক্ষতা উন্নয়নে সহযোগিতা করেছেন।

অনুষ্ঠানে মেহনাজ তাসনিম, জান্নাত হোসাইন খান, রাইসা আরেফিন, তানিয়া ইসলাম তাদের অভিজ্ঞতা সবার সাথে শেয়ার করেন। তারা সবাই বলেন এই কথোপকথনের ফলে শুধু গ্রামের শিক্ষার্থীরাই নয়, তারা নিজেরাও উপকৃত হয়েছেন। অপরিচিত একটা ছেলে- মেয়ের সাথে বেশ কয়েকদিন ইংরেজিতে কথোপকথনের অভিজ্ঞতা সত্যিই অন্যরকম।

ইউএপি’র ইংরেজি বিভাগের এসব শিক্ষার্থীরা আগামীতে এই ধরনের স্বেচ্ছাসেবামূলক কাজে আরও বেশি করে অংশ গ্রহণের সুযোগ চান। উল্লেখ্য ভাব-বাংলাদেশের পক্ষ থেকে তাদের কথোপকথনের মোবাইল বিলের খরচ প্রদান করা হয়েছে।