» ই-কোর্ট চেয়ে প্রধান বিচারপতির বরাবর সুপ্রিম কোর্টের ১৪ আইনজীবীর আবেদন

প্রকাশিত: ২১. এপ্রিল. ২০২০ | মঙ্গলবার

জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম।।

বর্তমান করোনা পরিস্থিতিতে অতি জরুরি বিষয় শুনানির জন্য সীমিত পরিসরে এক বা অধিক বেঞ্চ অথবা দু একটি বেঞ্চ গঠন করে অনলাইনভিত্তিক সীমিত পরিসরে আদালত কার্যক্রম চালুর জন্য প্রধান বিচারপতি বরাবর চিঠি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের ১৪ জন আইনজীবী।

আজ ২১ এপ্রিল দুপুরে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের ইমেইলে এ চিঠি প্রেরণ করা হয়।

চিঠিতে বলা হয় দেশে করোনা পরিস্থিতির কারনে সাধারন ছুটির পাশাপাশি সুপ্রিম কোর্টসহ অধ:স্তন আদালত ছুটি ষোষনা করা হয়েছে। করোনা পরিস্থিতির কারনে এর কোন বিকল্প ছিলনা। কিন্তু দেশের জনগনের মৌলিক অধিকার লংঘনের ঘটনায় কোন প্রতিকারের পথ এ মুহুর্তে খোলা নেয়। এছাড়া বিভিন্ন জরুরী বিষয়ে আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগও বন্ধ। কিন্তু মৌলিক অধিকার লংঘনের বিরুদ্ধে সাংবিধনিক প্রতিকার পেতে এবং অতি জরুরি বিষয়ে শুনানির জন্য সীমিত পরিসরে এক বা একাধিক বেঞ্চ গঠন করা প্রয়োজন এবং এতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে চলা হবে অথবা দু একটি বেঞ্চ গঠন করে অনলাইনভিত্তিক আদালত কার্যক্রম চালু করার অনুরোধ করা হয়।

সীমিত পরিসরে আদালত কার্যক্রম চালু করলেও বিচারক, আইনজীবী এবং আদালতের কর্মকর্তাদের সর্বোচ্চ নিরাপত্তা এবং স্বাস্থ্যবিধি মেনেই তা চালু করার জন্য অনুরোধ করা হয়। অনলাইনে আদালতের কার্যক্রম সীমিত পরিসরে চালু করতে পারলে তা হবে সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে যুক্তিযুক্ত বলেও পত্রে উল্লেখ করা হয়।

পত্র প্রেরক আইনজীবীদের মধ্যে রয়েছেন প্রশান্ত কুমার কর্মকার, মোহাম্মদ মশিউর রহমান, কাজী হেলাল উদ্দিন, খন্দকার নাজমুল আহসান, তানজিম আল ইসলাম, মো: এনামুল হক এনাম, নুরুল আলম, মো: ওবাইদুর রহমান তারেক, মুজিবুল হক ভুইয়া, মো: এ এইচ ইমাম হাসান, সাবেরা শিপ্রা, মনজুর এলাহী পরাগ, সৈয়দ আবদুল্লাহ আল মামুন খান এবং মমতাজ পারভীন।