» ইটভাটা শ্রমিকের সন্তানদের শিক্ষার দাবিতে আলোকচিত্র প্রদর্শনী “আমরা শিক্ষা চাই”

প্রকাশিত: ০২. মার্চ. ২০২০ | সোমবার

জাতির সংবাদ টোয়েন্টিফোর ডটকম।।     সাংবাদিক ফোজিত শেখ বাবুর ব্যক্তিগত উদ্যোগে ইটভাটা শ্রমিকের সন্তানদের শিক্ষার দাবিতে আলোকচিত্র প্রদর্শনী “আমরা শিক্ষা চাই”

গত বৃহস্পতি বার ২৭ ফেব্রুয়ারি ২০২০, সন্ধা ৬ টায় সেগুন বাগিচা ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আলোচনা সভা ও আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে সভাপত্বিত করেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান এমিরিটাস অধ্যাপক বাংলা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। এ সময় তিনি শিক্ষার জন্য এই রকম উদ্দ্যেগের প্রশংসা করেন। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউনিসেফের সাবেক শিক্ষা উপদেষ্টা ও ব্রাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. মঞ্জুর আহমেদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আই সি টির যুগ্ন সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম, লেফটেন্যান্ট জেনারেল (অবঃ) এম হারুন অর রশিদ বীর প্রতিক ও হোমল্যান্ড পূর্বাচল সিটি ডেভেলপমেন্ট লিঃ এর ব্যাবস্থাপক পরিচালক মোঃ সাইফুল ইসলাম।

৪ জন আলোকচিত্র শিল্পীর ৩০ টি ছবি নিয়ে এই আলোকচিত্র প্রদর্শনী।
ফটোসাংবাদিক ফোজিত শেখ বাবু, রেহেনা আক্তার-ফটোসংবাদিক দৈনিক ইত্তেফাক, আবুল হোসেন-ফটোগ্রাফার ও গোলাম কিবরিয়া সাইমুন-ফটোগ্রাফার।
ফিতা কেটে দুই দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন আলোকচিত্র শিল্পীর মা ফজিলা বেগম। এ সময় তিনি বলেন ইচ্ছা থাকা সর্ত্বেও এক সময় অর্থের অভাবে আমার সন্তানকে লেখা পড়া করাতে পারি নাই। তাই বর্তমান সরকারের কাছে আবেদন ইট ভাটা শ্রমিকের সন্তান সহ গরীব মানুষের সন্তানদেরকে শিক্ষার বিনিময় অর্থ প্রদান করা হলে শিক্ষার হার বাড়বে এবং আমার ছেলের মত কেউ অশিক্ষিত থাকবে না; একথা বলতে বলতে তিনি কান্নায় ভেঙ্গে পড়েন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কানাডা আওয়ামী লীগের সহ-সভাপতি ইঞ্জিনিয়ার সৈয়দ আব্দুল গাফফার, লন্ডন শিল্পকলা একাডেমীর পরিচালক কামাল দেওয়ান, ফ্রান্স আওয়ামী লীগের সাধারন সম্পাদক মহসিন উদ্দিন খান লিটন, বিশিষ্ট লেখক ও সাংবাদিক কবির চৌধুরী তন্ময়,কানাডা প্রবাসী ডা. গিয়াস খান, ইট ভাটা মালিক আব্দুল মান্নান মাষ্টার, সিকদার প্রেস এন্ড পাবলিকেশনস এর পাবলিশার আলমগীর সিকদার লোটন
মেডি এইড হসপিতাল লিঃ এর ব্যবস্থাপক পরিচালক ডা. এম এ জলিল, পিডিপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব নজিবুল আকবর, বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরাম এর প্রেসিডিয়াম মেম্বার আজিমুল হাই, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান এম এ ভাসানী, এডভোকেট আহমেদ নিয়ামুল বারী। উপস্থাপনায় ছিলেন রাফিকা ইভা।