» আমার প্রেম

প্রকাশিত: ০৯. সেপ্টেম্বর. ২০২২ | শুক্রবার

 

।। আনায়া দিনা ।।

 

আমি বারবার শুধু নিজের প্রেমে পড়ি ! দিন নেই, রাত নেই, ক্ষণেক্ষণে নিজেই নিজের প্রেমে হাবুডুবু খাই ।
যখন আয়নায় নিজেকে দেখি, তখন আমি আমার নিরীহ চেহারার প্রেমে পড়ে যাই। প্রেমে পড়ি নিজের হাতের রান্না করা খাবার খেয়ে । তা সে কচুর লতি চচ্চড়ি হোক বা ভেড়ার মাংস ভুনা হোক । যা রান্না করি তাতেই মুগ্ধ হয়ে নিজের প্রেমে নতুন করে পড়ি ।
যেকোনো পরিস্হিতিতে আমার সত্যের উপর অনড় থাকার ক্ষমতা দেখে; অভিভূত আমি নিত্য প্রেমে পড়ি । প্রেমে পড়ি আমার সীমাহীন ধৈর্য দেখে ! এত অসুস্হতার মাঝেও আল্লাহকে আকড়ে ধরে বেঁচে থাকার ইচ্ছে দেখেও নিজের প্রতি মুগ্ধ হই । এত মুগ্ধতা আমাকে বারবার প্রেমে পড়তে বাধ্য করে।

আমার লেখালেখির সবচেয়ে বড় ভক্ত আমি নিজেই । আমি আমার একজন পাগলা পাঠক । প্রায়ই আমি আমার নিজের লেখা কবিতা, গল্প, উপন্যাস পড়ে বিভোর হয়ে থাকি ! মনে হয়, এত সুন্দর করে যে লিখতে পারে; তার প্রেমে না পড়াটা রীতিমতো অন্যায় । আমি তাই রোজ আমার লেখার পাশাপাশি আমার প্রেমে পড়ি ।

নিজের প্রতি এত প্রেমই আমাকে সুন্দর করে বাঁচতে শেখায় । কলমের মাধ্যমে অন্যায়ের প্রতিবাদ করতে শেখায় । আমার মনের সমস্ত প্রেম, ভালোবাসা তাই আমি নিজেকে উজাড় করে দিই । একটি মনের শুদ্ধতাই হলো এভাবে তার নিজের প্রেমে পড়ার মূলমন্ত্র । একটা বিশুদ্ধ মন ছাড়া প্রেম মানেই হলো বিষাক্ত ছোবল । যা কেবল চারপাশে বিষই ছড়ায় । মন হতে হবে এমন যে, সেটা তার চারপাশে অবিরত শুভ্রতা ছড়াবে । আর সেই শুভ্রতা নিজেকে নিজের প্রেমে পড়তে বাধ্য করবে; অবিকল আমার মতো করেই ।