এই মাত্র পাওয়া:

» “আইনজীবীদের উপর হামলা ও হয়রানি; বিচার ব্যবস্থা ও মানবাধিকারের উপর আঘাত “

প্রকাশিত: ১৬. জুন. ২০২১ | বুধবার

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

 

আইন, আইনজীবী ও বিচার ব্যবস্থা একই সুত্রে গাথা একটি পরস্পর কার্যপদ্ধতি । যে কোন একটি কে দূর্বল করে দেওয়া, আঘাত করা , হুমকির মুখে ফেলা পক্ষান্তরে স্বাধীন বিচার ব্যবস্থা ও মানবাধিকার বাস্তবায়নের পথকে রুদ্ধ করা, যা কোন গণতান্ত্রিক ও সাংবিধানিক সরকার ব্যবস্থা বা রাষ্ট্র ব্যবস্থায় কোন ভাবেই কাম্য হতে পারে না। কিন্তু অত্যন্ত দুঃখজনক ও ভয়ংকর বিষয় যে সমসাময়িক কালে বাংলাদেশে আইনজীবীদের উপর হামলা, হয়রানি , জীবন নাশের হুমকি এবং শারীরিক ও মানসিক নির্যাতন উল্লেখ্যযোগ্যহারে বেড়েছে। শুধু এই জুন মাসের চিত্রই যদি দেখি তাহলে যে কেউ আঁতকে উঠবে, বিশেষ করে বিশিষ্ট মানবাধিকার ব্যাক্তিত্ব ও সুপ্রিম কোর্টের আইনজীবী প্রবনো আইনজীবী খ্যাত ড মোঃ এনামুল হক এর উপর একাধিক হামলা, নির্যাতন, লান্ঞ্চিত করা ও হত্যার হুমকি , অধিকার সচেতন আইনজীবী ব্যারিস্টার আশরাফুল ইসলাম ও তার পরিবারের উপর হামলা , তরুণ আইনজীবী হুমায়ূন কবিরের উপর হামলা ও শারীরিক নির্যাতন, ময়মনসিংহে আইনজীবী র চেম্বারে হামলা ও মোবাইল কোর্ট বসিয়ে জরিমানা করা, তরুণ আইনজীবী ইব্রাহিমকে মেরে ফেলার চেষ্টা ও মিথ্যা মামলায় জেলে আটক এক কালো অধ্যায়ের জন্ম দিয়েছে- যা চরম জঘন্য নিন্দনীয় ও আইনের সুপষ্ট লংগন।
সবচেয়ে আতংকের বিষয় হচ্ছে এই প্রতিটা সন্ত্রাসী হামলা, হয়রানি হুমকির সাথে কোন না কোন ভাবে আইনশৃঙ্খলা বাহিনী সরাসরি জরিত।
এই ন্যক্কারজনক পরিস্থিতি দেশে আইনের শাসন ও সরকারের ভুমিকাকে চরমভাবে প্রশ্নবিদ্ধ করেছে, সাংবিধানিক ও গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার মূলে কুঠারাঘাত করেছে।

আইনজীবী ও মানবাধিকার কর্মদের উপর চলমান হামলা,নির্যাতন ও হয়রানি বন্ধ করে সরকার কে প্রমাণ করতে হবে যে দেশে আইনের শাসন , মানবাধিকার ও ন্যায় বিচার ভুলুন্ঠিত হয় নাই , অন্যথা বাংলাদেশ একটি অগণতান্ত্রিক, মানবাধিকার লংগন, বেআইনি হত্যা, গুম, হয়রানি ,নির্যাতন তথা পুলিশি রাষ্ট্র হিসেবে সারাবিশ্বে কুখ্যাতি অর্জন করবে। এক সময় সরকার নিজেও এই জঘন্য সন্ত্রাসী ও পুলিশি আক্রমণ থেকে রেহাই পাবে না।

তাই নিজেকে বাঁচাতে , সাংবিধানিক- গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থাকে প্রতিষ্ঠিত করতে, আইনের শাসন নিশ্চিত করতে, মানবাধিকার ও ন্যায় বিচার নিশ্চিত করতে এই জঘন্য ও নির্মম অপরাধমুলক সন্ত্রাসী পুলিশি হামলা, নির্যাতন ও হয়রানি বন্ধ করুন।

আইনজীবীদের মর্যাদা ও সাংবিধানিক অধিকার সমুন্নত রাখতে আইনজীবীদের উপর এই ধিক্কার জনক হামলা, নির্যাতন, হয়রানি ও গুম হত্যার হুমকি বন্ধ করে দেশে টেকসই উন্নয়ন,শান্তি ,ন্যায় বিচার ও মানবাধিকার বাস্তবায়নের পথকে সুগম করতে কার্যকরি ব্যবস্থা নিন।

এডভোকেট মাজেদা খাতুন
লেবার কোর্ট, ঢাকা।

Facebook Pagelike Widget