» অবশেষে আজিমপুর পুরাতন কবরস্থান সংলগ্ন নতুন পল্টন লাইনের রাস্তা প্রশস্ত হচ্ছে

প্রকাশিত: ১৯. ফেব্রুয়ারি. ২০২০ | বুধবার

বিলম্বে হলেও অবশেষে আজিমপুর পুরাতন কবরস্থান সংলগ্ন নতুন পল্টন লাইনের রাস্তা প্রশস্ত হচ্ছে। সোমবার (১৭ ফেব্রুয়ারি) দিনগত রাতে করবস্থানের পশ্চিম সীমানা প্রাচীর ভেঙে রাস্তা বড় করা হয়। সেই সঙ্গে লোহার গ্রিল দিয়ে নতুন সীমানা প্রাচীর তোলা হচ্ছে।

রাস্তা বড় হওয়ায় স্বস্তির নিশ্বাস ফেলছে নতুন পল্টনবাসীসহ এ রাস্তা দিয়ে চলাচলকারী লালবাগ, কামরাঙ্গীরচর ও হাজারীবাগ থানাধীন বিভিন্ন এলাকার হাজার হাজার সাধারণ মানুষ।

এলাকাবাসীর সঙ্গে আলাপকালে জানা গেছে, কয়েকবছর আগে আরও একবার বিজিবি ৩ নম্বর গেট থেকে আজিমপুর সিটি করপোরেশন মার্কেট সংলগ্ন দেয়াল পর্যন্ত রাস্তা বড় করা হয়েছিল। কিন্তু নতুন পল্টন লাইনের জনৈক বাসিন্দা বর্ধিত রাস্তায় তার স্বজনের কবর পড়েছে মর্মে উচ্চ আদালতে মামলা ঠুকে দেন। আদালত রাস্তা আগের জায়গায় আনার নির্দেশ দিলে আবার বর্ধিত রাস্তা কমিয়ে আগের পিলার বরাবর স্থাপন করা হয়।

গত বছর আজিমপুর কবরস্থান সংস্কার কাজের সময় আবার রাস্তা বড় করার উদ্যোগ গ্রহণ করা হয়। রাস্তা বড় করার কাজ অনেক আগে সম্পন্ন হলেও এতদিন পুরান প্রাচীর ভেঙে রাস্তা বড় করা হয়নি। তবে সোমবার (১৭ ফেব্রুয়ারি) রাতে বিজিবি ৩ নম্বর গেটের অদূরে নতুন পল্টন লাইনের শুরু থেকে ইরাকি কবরস্থান দেয়াল পর্যন্ত ভেঙে ফেলা হয়।

সরজমিন ঘুরে ও স্থানীয় বাসিন্দাদের সঙ্গে আলাপকালে জানা গেছে, নতুন পল্টন লাইনের সব রাস্তায় গত ৭/৮ মাস যাবত সংস্কার কাজ চলছে। জলাবদ্ধতা নিরসনে রাস্তা খুঁড়ে মোটা পাইপ বসানো হচ্ছে। সমস্ত এলাকা জুড়ে ধুলোবালিতে অতিষ্ঠ এলাকাবাসী। কয়েকদিন যাবত ভাঙাচোরা রাস্তাতেই যানবাহন চলাচল করছে।

তবে দিনভর যানজট লেগে থাকা এ এলাকায় এতো ভোগান্তির পরও কবরস্থানের রাস্তা প্রশস্ত হওয়ায় এলাকাবাসীসহ হাজার হাজার মানুষের মুখে হাসি ফুটেছে। রাস্তা প্রশস্ত হওয়ায় তারা খুশি।